প্রার্থনা ও আলোচনার মাধ্যমে হিলিতে মর্মান্তিক ট্রেন দুর্ঘটনা

 হেলি ট্রেন দুর্ঘটনায় নিহতদের জন্য প্রার্থনা ও স্মরণ


প্রার্থনা ও আলোচনার মাধ্যমে হিলিতে মর্মান্তিক ট্রেন দুর্ঘটনা
Image source:  www.bbarta24.net


১৯৯৫ সালের ১৩ জানুয়ারি মর্মান্তিক হেলি ট্রেন দুর্ঘটনার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে দিনাজপুরের হিলিতে এক মর্মান্তিক সমাবেশ অনুষ্ঠিত হয়। হিলি রেলওয়ে একতা ক্লাবের আয়োজনে ১৩ জানুয়ারি শনিবার হিলি রেলওয়ে স্টেশন চত্বরে একটি সুচিন্তিত আলোচনা, আন্তরিক প্রার্থনা এবং এক জাঁকজমকপূর্ণ মিলাদ মাহফিলের অন্তর্ভুক্ত।


নিহতদের জন্য দোয়া পরিচালনা করেন হাফেজ মাওলানা মোঃ মোস্তাক হোসেন। সমাবেশে হাকিমপুর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পারুল নাহার, সহকারী স্টেশন মাস্টার আবু সাইদ, হাকিমপুর প্রেসক্লাবের সভাপতি জাহিদুল ইসলাম জাহিদসহ স্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


মর্মান্তিক দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া আবদুল হাফিজ তার প্রাণবন্ত স্মৃতি শেয়ার করেছেন। তিনি সেই দুর্ভাগ্যজনক দিনের কথা বর্ণনা করেন যখন আন্তঃনগর সীমান্ত এক্সপ্রেসের সাথে গোলন্দ ট্রেনের সংঘর্ষ হয়, যার ফলে ২৭ জন তাৎক্ষণিক নিহত হয় এবং শতাধিক আহত হয়। হাফিজ দীর্ঘস্থায়ী প্রভাবের উপর জোর দিয়েছিলেন, উল্লেখ করেছেন যে অনেক বেঁচে থাকা এখনও প্যারালাইসিস এবং অসহায় জীবন নিয়ে লড়াই করে।


স্টেশন মাস্টার এবং কর্তব্যরত পয়েন্টসম্যানের অবহেলার কারণে সংঘর্ষের ঘটনা ঘটে, যার ফলে দুটি ট্রেনের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়। পরবর্তীতে বগিগুলোর ধ্বংসাবশেষ এবং আইন প্রয়োগকারী সংস্থা, রেলওয়ে একতা ক্লাবের সদস্যরা এবং স্থানীয়দের দ্রুত উদ্ধার অভিযান প্রত্যক্ষ করেছে।


প্রয়াত আত্মার জন্য প্রার্থনা প্রতিধ্বনিত হওয়ার সাথে সাথে স্মরণটি রেলওয়ের নিরাপত্তার গুরুত্বের অনুস্মারক হিসাবে কাজ করে এবং এই ধরনের দুর্ঘটনা বেঁচে যাওয়াদের জীবনে গভীর প্রভাব ফেলে।

Post a Comment

Previous Post Next Post